“কীভাবে ইংরেজিতে উপস্থাপনা(Presentation)দিতে হয়”

ইংরেজিতে প্রেসেনটেশনের প্রস্তুত এবং প্রদানের ক্ষমতা ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে কারণ বিশ্ব আরও আন্তঃসংযুক্ত হয়ে উঠেছে।  ইংরেজিতে পাবলিক স্পিকিং আয়ত্ত করা আপনাকে আপনার কর্মজীবনকে এগিয়ে নিতে সাহায্য করতে পারে, আপনার ক্ষেত্রে পরিচিতি লাভ করতে পারে, অথবা আপনি একজন ছাত্র বা কর্মজীবী ​​পেশাদার নির্বিশেষে একজন যোগাযোগকারী হিসাবে আপনার সম্পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সাহায্য করতে পারে।

 ইংরেজিতে সাবলীলভাবে প্রেসেনটেশন এবং কথা বলার ক্ষমতা উন্নত করার জন্য অনেকগুলি চেষ্টা করা এবং সত্য পদ্ধতি রয়েছে।  আপনি যদি সফল হতে চান তবে এই পয়েন্টারগুলি বিবেচনা করুন:

 আপনি কার জন্য লিখছেন তা সর্বদা বিবেচনা করুন। আপনি আপনার উপস্থাপনা বা বক্তৃতা তৈরি শুরু করার আগে আপনার লক্ষ্য জনসংখ্যা সম্পর্কে কিছু পটভূমি পড়া করুন।  মানে, তারা কারা?  কোথায় তাদের আবেগ এবং প্রয়োজনীয়তা মিথ্যা?  তারা বিষয়ের উপর কত পটভূমি তথ্য আছে?  যখন আপনি আপনার শ্রোতাদের ভাল জানেন, আপনি তাদের সাথে সরাসরি কথা বলতে পারেন, আপনার উপস্থাপনাকে আরও আকর্ষণীয় এবং দরকারী করে তোলে।

 ইংরেজিতে সাবলীলভাবে কথা বলার জন্য অনুশীলন, অনুশীলন এবং আরও অনুশীলন প্রয়োজন।  আপনার ডেলিভারি, টাইমিং এবং বডি ল্যাঙ্গুয়েজ নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করুন।  নিজের একটি ভিডিও নিন এবং আপনি কোথায় পরিবর্তন করতে পারেন তা খুঁজে বের করতে এটি বিশ্লেষণ করুন।  আয়না বা বন্ধুর সামনে অনুশীলন করে আপনি অভিজ্ঞতা এবং আত্ম-নিশ্চয়তা অর্জন করতে পারেন।

 আপনি যদি ইংরেজিতে একটি উপস্থাপনা বা বক্তৃতা উপস্থাপন করেন তবে ভাষাটি সোজা রাখুন যাতে সবাই অনুসরণ করতে পারে।  অনুমান করবেন না যে রুমের প্রত্যেকেই আপনি যে একই শব্দ বা প্রযুক্তিগত বাক্যাংশের সাথে কথোপকথন করবেন।  সম্পূর্ণ বাক্যে লিখুন যা অনুসরণ করা এবং বোঝা সহজ।

 স্লাইড, ডায়াগ্রাম, এবং ভিডিওগুলি হল সমস্ত ভিজ্যুয়াল এইডের দুর্দান্ত উদাহরণ যা আপনাকে আপনার তথ্য আরও স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে জানাতে সাহায্য করতে পারে।  আপনার যুক্তিগুলিকে চিত্রিত করতে এবং আপনার উপস্থাপনাকে প্রাণবন্ত করতে সাহায্য করার জন্য চিত্রগুলি অন্তর্ভুক্ত করুন।  ভিজ্যুয়াল জটিলতার একটি সহজলভ্য স্তর বজায় রাখুন।

 আপনার উপস্থাপনার সময় আপনার দর্শকদের আগ্রহী এবং মনোযোগী রাখার জন্য তাদের থেকে সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন।  আপনার শ্রোতাদের আগ্রহী রাখতে, প্রশ্ন ব্যবহার করার চেষ্টা করুন, আলোচনা শুরু করুন এবং শ্রোতাদের অংশগ্রহণের অন্যান্য ফর্মগুলি ব্যবহার করুন।  এইভাবে শ্রোতাদের সাথে সংযোগ করে, আপনি একটি স্থায়ী ছাপ রেখে যেতে পারেন।

 ইংরেজিতে প্রকাশ্যে কথা বলার জন্য একটি নির্দিষ্ট মাত্রার আত্ম-নিশ্চয়তা প্রয়োজন।  আপনার শব্দ এবং আপনার শরীরের ভাষা দিয়ে আপনার বার্তা স্পষ্টভাবে এবং সাহসের সাথে যোগাযোগ করুন।  চোখের যোগাযোগ করে এবং অঙ্গভঙ্গি ব্যবহার করে আপনার দর্শকদের সাথে যোগাযোগ করুন।  আপনি কি বলছেন এবং আপনি এটি কিভাবে বলছেন নিশ্চিত হন;  শ্রোতারা সেখানে আছেন কারণ তারা আপনার কথা শুনতে চায়।

 আপনি যদি ইংরেজিতে একটি বক্তৃতা বা উপস্থাপনা উপস্থাপন করেন, তাহলে শ্রোতাদের কাছ থেকে প্রশ্ন আশা করুন।  প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি কী হবে তা অনুমান করার চেষ্টা করুন এবং প্রতিক্রিয়া প্রস্তুত রাখুন।  আপনি একটি প্রশ্নের উত্তর দিতে না পারলে অজ্ঞতা স্বীকার করতে বিব্রত হবেন না।  শুধু তাদের জানান যে প্রতিক্রিয়া দেওয়ার আগে বিষয়টি তদন্ত করার জন্য আপনার কিছু সময় প্রয়োজন।

 আপনি যদি এই নির্দেশিকাগুলি অনুসরণ করেন, আপনি স্বাচ্ছন্দ্য এবং আত্মবিশ্বাসের সাথে ইংরেজিতে জনসাধারণের বক্তৃতা এবং উপস্থাপনা পরিচালনা করতে সক্ষম হবেন। 

“কীভাবে ইংরেজিতে উপস্থাপনা(Presentation)দিতে হয়”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top