ইংরেজি স্পিকিং এ  অ্যাক্টিভ লিসেনিং এর গুরুত্ব

 আপনি যদি একজন ভালো কমিউনিকেটর হতে চান এবং লোকেদের সাথে আরও ভালো মিথস্ক্রিয়া করতে চান, তাহলে সক্রিয়ভাবে শুনতে শেখা আপনার ইংরেজি ভাষার দক্ষতা বিকাশের একটি গুরুত্বপূর্ণ অংশ।  সক্রিয় শ্রবণে স্পিকারের প্রতি মনোযোগ দেওয়া, তারা যা বলছে তা প্রক্রিয়া করা এবং তারপর উপযুক্তভাবে সাড়া দেওয়া।  আপনি ভুল ব্যাখ্যা থেকে দূরে থাকতে পারেন, অন্তর্দৃষ্টি অর্জন করতে পারেন এবং মনোযোগ সহকারে শুনে বক্তার প্রতি উপলব্ধি দেখাতে পারেন।

 সাবলীল ইংরেজি যোগাযোগের জন্য মনোযোগ সহকারে শোনা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা।  এটি একটি গুরুত্বপূর্ণ ক্ষমতা যা আন্তঃব্যক্তিক মিথস্ক্রিয়া থেকে শুরু করে পেশাদার প্রচেষ্টা থেকে বৌদ্ধিক সাধনা পর্যন্ত বিভিন্ন প্রসঙ্গে আপনাকে ভালভাবে পরিবেশন করবে।  মনোযোগ সহকারে শোনা কেন গুরুত্বপূর্ণ তার কয়েকটি উদাহরণ এখানে দেওয়া হল:

 কেউ কি বলছে তা বোঝার জন্য এটি একটি টুল।

 স্পিকারের শব্দ, স্বর এবং মুখের অভিব্যক্তিতে ফোকাস করা সক্রিয় শোনার একটি উদাহরণ।  আপনি যদি এটি করেন তবে আপনি তাদের অর্থ এবং তারা যে অনুভূতির জন্য যাচ্ছিলেন তা আরও ভালভাবে উপলব্ধি করতে পারবেন।  এটি জানা আপনাকে সঠিকভাবে উত্তর দিতে এবং যেকোনো বিভ্রান্তি দূর করতে সক্ষম করবে।

 এটা স্পিকার সৌজন্য একটি ফর্ম.

 মনোযোগ সহকারে শ্রবণ করা দেখায় যে আপনি অন্য ব্যক্তির দৃষ্টিভঙ্গির মূল্য চিনতে পেরেছেন।  একে অপরের প্রতি আপনার আস্থা এবং প্রশংসা ফলস্বরূপ বৃদ্ধি পেতে পারে।

 এই কারণেই এটি আপনার যোগাযোগের ক্ষমতার জন্য ভাল।

 অন্যেরা কথা বলার সময় মনোযোগ দিতে এবং যথাযথভাবে উত্তর দেওয়ার জন্য আপনাকে প্রশিক্ষণ দিয়ে সক্রিয় শ্রবণ আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করতে পারে।  আপনার সম্পর্ক মজবুত হবে এবং আপনার অগ্রগতি ত্বরান্বিত হবে।

 এটি থেকে নতুন তথ্য সংগ্রহ করা যেতে পারে।

 নিজের জ্ঞান এবং বোঝার প্রসারিত করার সেরা উপায়গুলির মধ্যে একটি হল মনোযোগ সহকারে অন্যের কথা শোনা।  স্কুলে এবং কর্মক্ষেত্রে সাফল্যের জন্য অন্যদের কাছ থেকে শেখা অপরিহার্য, এইভাবে এই দক্ষতাটি বেশ কার্যকর হতে পারে।

 এর সাহায্যে মতবিরোধ নিষ্পত্তি করা যেতে পারে।

 একটি যুক্তি শেষ করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হল মনোযোগ সহকারে শোনা।  একটি সমঝোতায় পৌঁছানোর জন্য, অন্য পক্ষের কথা শোনা এবং তাদের অনুভূতির প্রতি সহানুভূতি করা গুরুত্বপূর্ণ।

 সুতরাং, আপনি কিভাবে আপনার শোনার দক্ষতা উন্নত করবেন?  এখানে কিছু প্রস্তাবনা:

 কেউ আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করলে মনোযোগ দিয়ে শুনুন।  আপনার মাথা থেকে বেরিয়ে আসুন এবং এখানে এবং এখনই।

 প্রশ্ন জিজ্ঞাসা করা এবং চিন্তাশীল উত্তর দেওয়া অন্য ব্যক্তির চিন্তাভাবনা এবং মতামতের প্রতি আগ্রহ দেখান।

আপনি লাফ দেওয়ার আগে অন্য ব্যক্তির কথা শেষ করার জন্য অপেক্ষা করুন। অসম্মানজনক এবং ভুল ব্যাখ্যার প্রবণ, বাধা এড়ানো ভাল।

আপনি স্পিকারের অর্থ সম্পূর্ণরূপে উপলব্ধি করেছেন তা নিশ্চিত করতে, তারা যা বলেছে তা ব্যাখ্যা করার চেষ্টা করুন।

 এটা পরিষ্কার করুন যে আপনি মাথা নেড়ে এবং সরাসরি চোখের যোগাযোগ করে অন্য ব্যক্তির দিকে মনোযোগ দিচ্ছেন।

 সংক্ষেপে কার্যকরী যোগাযোগের জন্য এবং ইংরেজিতে ইতিবাচক আন্তঃব্যক্তিক বন্ধন গড়ে তোলার জন্য মনোযোগ সহকারে শোনার ক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  আরও সক্রিয় শ্রোতা হওয়ার জন্য কৌশলগুলি অনুশীলন করা প্রয়োজন যেমন চোখের যোগাযোগ বজায় রাখা, চুক্তিতে মাথা নাড়ানো, বাধা না দেওয়া, সংক্ষিপ্তকরণ করা এবং অমৌখিক লক্ষণগুলি বেছে নেওয়া।  আপনি যখন আলোচনা করবেন তখন মনোযোগ সহকারে শোনার মূল্য বিবেচনা করুন এবং এই কৌশলগুলি আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করার চেষ্টা করুন।

ইংরেজি স্পিকিং এ  অ্যাক্টিভ লিসেনিং এর গুরুত্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top